শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বিশ্বের বৃহত্তম অর্থনীতির পাঁচটি ঝুঁকিতে রয়েছে, ট্রাম্প

বিশ্বের বৃহত্তম অর্থনীতির পাঁচটি ঝুঁকিতে রয়েছে, ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনের সংঘটিত লড়াইয়ের লড়াই কী হতে পারে তা মজুরির বাড়ার আশঙ্কার মধ্যে অর্থনীতি দক্ষিণে যাওয়ার অপেক্ষায় নেই।

ট্রাম্প ক্রমশ নার্ভাস হয়ে উঠছেন যে ১১বছরের সম্প্রসারণের শেষের ফলে দ্বিতীয় মেয়াদে তার আশা কমে যেতে পারে এবং অসুস্থ শকুন এবং সাম্প্রতিক শেয়ার বাজারের মন্দা বৈশ্বিক অর্থনীতিকে হতাশ করার কারণে আক্রমণ চালিয়ে যাচ্ছে।

রবিবার নিউ জার্সিতে ট্রাম্প সাংবাদিকদের বলেন, “বেশিরভাগ অর্থনীতিবিদরা আসলে বলেছেন যে আমাদের মন্দা চলবে না।” “তাদের বেশিরভাগই বলছেন যে আমাদের মন্দা হবে না তবে বাকী বিশ্বে আমরা যেমন করছিলাম তেমন ভাল করছে না।”

মন্দা মার্কিন যুক্তরাষ্ট্রে তাত্ক্ষণিক বিপদ হিসাবে দেখা যাচ্ছে না তবে বিশ্বব্যাপী মন্দার লক্ষণ সর্বত্র ছড়িয়ে পড়ছে, ইঙ্গিত করে যে ট্রাম্প ২০২০ সালে প্রত্যাশার চেয়ে আরও কঠিন রাজনৈতিক পরিবেশের মুখোমুখি হতে পারেন। একটি স্বচ্ছল অর্থনীতির মুখোমুখি একটি সফল পুনর্নির্বাচন দৌড় প্রাক্তন রিয়েল এস্টেট মোগুলের জীবনের বৃহত্তম বিক্রয় কর্মের প্রতিনিধিত্ব করবে এবং তিনি আবার রাজনৈতিক মহাকর্ষের আইনগুলি পুনর্লিখন করবেন।

তিনি যখন অর্থনীতির সংজ্ঞা দিতে এবং মন্দার বিরুদ্ধে হেজ করার জন্য দরপত্র শুরু করছেন, ট্রাম্প ভোটারদের কাছে একটি স্বচ্ছ, বস্তুবাদী বার্তা পরীক্ষা করছেন, যারা আরও কঠিন সময় এলে তাকে বরখাস্ত করতে পারেন।

আর রাষ্ট্রপতি, যিনি রবিবারের টকশোতে শীর্ষস্থানীয় অর্থনৈতিক পরামর্শদাতাদের প্রেরণ করেছিলেন, তিনি সঠিক এবং বিভ্রান্তিকর মন্তব্যের মিশ্রণও সরিয়ে দিচ্ছেন এবং সামনে সমস্যা দেখা দিলে ফেডারেল রিজার্ভ এবং মিডিয়াকে দোষ দিচ্ছেন।

“আমাদের অর্থনীতি এখন পর্যন্ত বিশ্বের সেরা,” ট্রাম্প টুইটারে লিখেছিলেন যে গ্রীষ্মের রবিবার বিকেলে তার বেডমিনস্টার, নিউ জার্সি, গল্ফ ক্লাবে গ্রীষ্মের সময় গ্রীষ্মকালীন সময়ে তার মনে অর্থনীতির চিন্তাভাবনা খেলছিল।

“প্রায় সব শ্রেণীর মধ্যে সর্বনিম্ন বেকারত্ব। বাণিজ্য চুক্তি শেষ হওয়ার পরে বড় বিকাশের জন্য প্রস্তুত। দাম আমদানি হ্রাস, চীন শুল্ক খাচ্ছে। লক্ষ্যমাত্রাযুক্ত কৃষকদের বড় ট্যারিফের অর্থ থেকে আগতদের সহায়তা করা। আমেরিকার দুর্দান্ত ভবিষ্যত!” ট্রাম্প টুইট করেছেন। রাষ্ট্রপতি জানেন যে একটি নির্বাচনের দৌড় মধ্যে মন্দা আগতদের জন্য দুর্যোগ বানান করতে পারে। উদাহরণস্বরূপ, জিমি কার্টার এবং জর্জ এইচ ডাব্লু। বুশ আংশিকভাবে ভুল মুহূর্তে দুর্বল অর্থনৈতিক পারফরম্যান্সের উপর পুনর্নির্বাচন ক্ষতির জন্য দোষ দিতে পারে।

ট্রাম্পের জন্য অন্যান্য রাষ্ট্রপতিদের চেয়ে অর্থনীতি আরও গুরুত্বপূর্ণ হতে পারে, যদিও বর্তমানের স্বাস্থ্যগুলি এমন কয়েকটি নীতিগত ক্ষেত্রের মধ্যে যেখানে পোলগুলি দেখায় যে তার সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে।

তাই এটি বিদ্রূপজনক যে ট্রাম্পের নিজস্ব কিছু নীতি – উদাহরণস্বরূপ চীনের সাথে তার শুল্ক যুদ্ধ – বিনিয়োগকারীদের মন্দার আশঙ্কা বাড়িয়ে তুলছে যা তাকে রাজনৈতিকভাবে বিনষ্ট করতে পারে।
অর্থনীতির বিষয়ে অনিশ্চয়তা কিছুটা দ্বন্দ্বপূর্ণ লক্ষণ থেকে উদ্ভাসিত। সর্বশেষ তথ্য অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে কাজের বৃদ্ধি শক্তিশালী এবং গ্রাহক ব্যয় শক্তিশালী।

তবে তিন দশকের মধ্যে চীনের সবচেয়ে ধীর প্রবৃদ্ধি, বড় ইউরোপীয় অর্থনীতিতে আসন্ন মন্দার আশঙ্কা এবং বন্ডের বাজারগুলি গত সপ্তাহে প্রেরিত বিয়ারিশ সংকেত ট্রাম্পের জন্য ২০২০ সালের অর্থনৈতিক মাথাব্যথার প্রাথমিক সতর্কতা লক্ষণ হতে পারে।

“আমরা এখনও জানি না, আমরা কী মন্দা নিয়ে যাচ্ছি? এটি আমার বেস কেস দৃশ্য নয়,” মিনিয়াপলিস ফেডারেল রিজার্ভের রাষ্ট্রপতি নীল কাশকরি শুক্রবার সিএনএন-এর ব্রায়েনা কেলারকে বলেছেন। “তবে ঝুঁকিগুলি খানিকটা বেড়েছে।”
মন্দা কীভাবে ২০২০ প্রচারকে আরও বিষাক্ত করে তুলতে পারে

যদি কোনও মন্দা ট্রাম্পের পুনর্নির্বাচন প্রত্যাশাকে হুমকিরূপে রূপায়িত করে তোলে, তবে তিনি আশাবাদী যে প্রচারণাটি তিনি ইতিমধ্যে প্রজন্মের মধ্যে শীর্ষ স্তরের রাজনীতিতে দেখা গেছে সবচেয়ে তীব্র বর্ণবাদী বক্তৃতা এবং দেমাগোগিকে ব্যবহার করেছেন এমন একটি প্রচারের বিষাক্ততা ডায়াল করার আশা করা যেতে পারে।

মন্দা ডেমোক্র্যাটিক হোয়াইট হাউস রেসকেও রূপান্তরিত করবে। এখনও অবধি, প্রার্থীরা মূলত যুক্তি দিয়েছিলেন যে ট্রাম্প অর্থনীতিতে যে সম্পদ তৈরি হয়েছে তা মোটামুটি ভাগ হয়ে যায়নি এবং অর্ধ শতাব্দীর সর্বনিম্ন বেকারত্বের হার এবং অর্থনীতির সাথে বিস্তৃত জনগণের সন্তুষ্টি সম্পর্কে ঝুঁকির মধ্যে পড়েছে।

তবে তারা এখন এমন লক্ষণও নিয়েছে যে চীনের সাথে ট্রাম্পের ক্রমবর্ধমান বাণিজ্যযুদ্ধ বিশ্বব্যাপী মনোভাবকে ক্ষুন্ন করছে।
বিশ্বের বৃহত্তম পাঁচটি অর্থনীতি ঝুঁকিতে রয়েছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির পাঁচটি ঝুঁকিতে রয়েছে।

জ্যাক টেপারের সাথে একান্ত সাক্ষাত্কারে রোববার ডেমোক্র্যাট প্রার্থী পিট বাটিগিগ বলেছেন, “এটা … বোকামির ভাবনা যে আপনি চীনকে তাদের অর্থনৈতিক মডেলের মূল বিষয়গুলি শুল্ক দিয়ে চোখের সামনে ফেলে দিতে সক্ষম করতে সক্ষম হবেন,” জ্যাক টেপারের সাথে একান্ত সাক্ষাত্কারে রবিবার বলেছেন সিএনএন এর “স্টেট অফ দ্য ইউনিয়ন।”

“এমন কিছু বুনিয়াদি তথ্য রয়েছে যেগুলি আপনি পালাতে পারবেন না, তার মধ্যে একটি হ’ল আমেরিকান কৃষকরা মারা যাচ্ছেন,” ইন্ডিয়ানা সাউথ বেন্ডের মেয়র বাটিগিয়েগ বলেছিলেন।

যদি অর্থনীতি হোঁচট খায় তবে ডেমোক্র্যাটরা অবশ্যই রিপাবলিকান অর্থনৈতিক ব্যবস্থাপনার উপর সম্পূর্ণ আক্রমণাত্মক হামলার দিকে লক্ষ্য করবেন – এর মধ্যে রয়েছে।

মতিহার বার্তা ডট কম – ১৯  আগস্ট ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply